ব্লগ পরিসংখান

Wednesday, July 2, 2014

ওয়েব ডেভেলপমেন্ট টুলস্ – এবার কাজ করবেন দ্রুতগতিতে, কৌশলে এবং আরও অনেক বেশি প্রফেশনাল ভাবে

আপনি একজন ওয়েব ডেভেলপার । সারাদিন রাত কাজ করে যাচ্ছেন । একটুও অবসর নেই । তবে আপনার জন্য এই টিউন । এই টুলস্ গুলো ব্যবহারে অভ্যস্ত হলে আপনি কম সময়ে অনেক বেশি কাজ করতে পারবেন। হতে পারবেন আরও বেশি প্রফেশনাল । আসুন দেখে নেই ওয়েব ডেভেলপমেন্টে অসাধারন সব টুলস্ গুলো।
১. Browsershot
আপনার ওয়েবসাইটি বিভিন্ন  ধরনের Browser  কিরকম দেখাবে তার screenshots দেখতে পারেন এই ওয়েবসাইটটিতে। ওয়েবসাইটটি  800x600 এবং 1024x768 রেজুলেশনে ৬টি কমন Browser  এর screenshots দেখাবে ।
২. StudioPress
এটিও একটি রেসপনসিভ ডিজাইন  পরীক্ষা করার ওয়েবসাইট। আমরা সাধারনত যেই রেজুলেশনগুলো রেসপনসিভ ডিজাইনের জন্য  ব্যবহার করি সবগুলোই পাবেন এখানে।

৩. HTML Entity Lookup
ওয়েবসাইট তৈরিতে বিভিন্ন রকম এনটিটি ব্যবহার করা হয় । সব এনটিটি সব সব মনে রাখা কঠিন ব্যাপার । তাই প্রয়োজনের সময় দ্রুত এনটিটি ব্যবহার করার জন্য এই ওয়েবসাইটি খুবই উপকারী ।ওয়েবসাইটে যান এবং যেটা ব্যবহার করতে চান সেটি টাইপ করুন । যেনন- copy  লিখেন ।সাথে সাথে ফলাফল দেখাবে।
৪. Prefix Free
Cross Browser Support এর জন্য আমরা বিভিন্ন প্রকার CSS properties  এ  prefix ব্যবহার করে থাকি । এই সমস্যা সমাধানের জন্য একটি দারুন ওয়েবসাইট এটি।এই টুলটি আপনার CSS properties এ  যখন যেই Browser এ  যে  prefix প্রয়োজন সেই prefix যুক্ত করবে।
৫. Dynamic Drive
ফেবিকন তৈরির সহজ সমাধান হচ্ছে এই সাইটি।
৬. Typetester
আপনার ওয়েবসাইটে কোন ফন্টটি ব্যবহার করবেন বুঝতেছেন না । এই সমস্যার সমাধান দেবে এই সাইটটি ।আপনি বিভিন্ন প্রকার ফন্টের  মধ্যে তুলনা করতে পারবেন এই সাইটি দিয়ে।
৭. MinifyCSS
ওয়েবসাইট দ্রুত লোড হবার জন্য ওয়েবসাইটের  CSS এবং JS ফাইলকে মিনিফাই করা খুবই জরুরী । এই ওয়েবসাইটের বড় সুবিধা হল এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি CSS এবং JS দুই ধরনের ফাইলকেই মিনিফাইড করতে  পারবেন এবং অবশ্যই সর্ম্পূন ফ্রিতে।
৮. Compressor
ওয়েবসাইট দ্রুত লোড হবার আর একটি বড় বাধা হল ওয়েবসাইটে ব্যবহৃত  ইমেজ । এই সাইটির মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে ব্যবহৃত ইমেজ সাইজ কমপ্রেস করার মাধম্যে কমিয়ে ফেলতে পারবেন।আর অবশ্যই ইমেজের কোয়ালিটি সর্ম্পূন ঠিক রেখে।
৯. Pingdom
আপনার ওয়েবসাইটের লোডিং টাইম পরীক্ষা করার অসাধারন একটি ওয়েবসাইট এটি ।এই ওয়েবসাইটে  দেখতে পাবেন  ওয়েবসাইট লোডিং টাইম, পেজ সাইজ, পারফমেন্স গ্রেড এবং অন্যান ওয়েব সাইটের সাথে তুলনামূলকভাবে আপনার ওয়েবসাইটের অবস্থান।
১০.  DifferChecker
এই টুলটির মাধ্যমে আপনি দুইটা  টেক্সট ডকুমেন্টের মধ্যে কি কি difference  তা সহজেই বের করতে পারবেন ।
১১. Feedthebot
এই টুলটির মাধম্যে দেখতে পাবেন আপনার ওয়েবসাইটে কয়টি স্টাইলশীট ব্যবহৃত হয়েছে এবং সেগুলো সঠিকভাবে  ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সাজেশন।
১২. Feedthebot- CSS
এক্সটারনাল সিএসএস ফাইলকে একটি ফাইলে কনর্ভাট করার অসাধারন একটি টুল।
১৩. Page  Speed Insights
আপনার ওয়েবপেজের স্পীড এনালাইজ করতে পারবেন এই টুলটি দিয়ে এবং প্রয়োজনীয় সাজেশন ও পাবেন  কিভাবে আপনার ওয়েবসাইটকে আরও স্পীড আপ করবেন।
১৪. overapi.com
আমরা ওয়েব ডেভেলপমেন্টের বিভিন্ন রকম ভাষা যেমন- HTML,CSS,JS,JQ,PHP, SQL ইত্যাদি শিখে থাকি। প্রত্যেকটি ভাষার সবকয়টি ট্যাগ সবসময় মনে রাখা কঠিন। তাই প্রয়োজনের সময় আমরা Cheat Sheet ব্যবহর করতে পারি। Cheat Sheet একটি বিশাল কালেকশন এটি। যেকোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট ভাষার Cheat Sheet এখানে পাবেন খুব সহজেই । এই ওয়েবসাইটটি খুবই কাজের একটি ওয়েবসাইট।
১৫. pumpula
প্রত্যেকটি ভাষারই আলাদা কিছু বিশেষ অর্থবোধক শব্দ থাকে ।CSS এর ও এরকম কিছু শব্দ রয়েছে  যেমন- ID selector,  Class selector, Pseudo-element, String, Child combinator  ইত্যাদি । আপনি কি সবগুলো জানেন।  এই ওয়েবসাইটটি দেখুন  ।CSS  এর বিভিন্ন বিশেষ শব্দ দিয়ে আসলে কি বুঝায় তার ব্যবহারিক উদাহরণ পাবেন  এই ওয়েবসাইটে।যারা নতুন শিখতেছেন তারা অবশ্যই দেখবেন এই সাইটটি।

No comments:

Post a Comment